Ticker

20/recent/ticker-posts

সততার উদাহরণ(An example of integrity)


ছাত্র জীবনে লঞ্চে করে যেতে হতো শহরে পড়াশোনা করার জন্য।  সারারাত লঞ্চে কাটাতে হয় সকালে আমরা পৌঁছে যাই শহরে।

এভাবেই একদিন বন্ধুদের সাথে লঞ্চে করে যাচ্ছিলাম শহরে,বন্ধুদের সাথে আড্ডা দিতে দিতে লঞ্চে উঠে পড়লাম।পাশাপাশি সবাই শুয়েছিলাম,আড্ডা দিচ্ছিলাম,কেউ কার্ড খেলছিল এভাবেই চলতেছিল। রাত অনেক হয়ে গেছে আমরা এখন রেস্টুরেন্টে খেতে যাব, সামনে ছিল বড় বড় টেলিভিশন চলতেছিল সিনেমা ও গান হঠাৎ করে টিভি বন্ধ হয়ে গেল এবং মাইকে বলতেছিল একটি বিশেষ ঘোষণা কিছু টাকা পড়ে পাওয়া গিয়েছে যদি কোন ব্যক্তি উপযুক্ত প্রমাণ দিতে পারে তাহলে তাকে টাকা ফিরিয়ে দেওয়া হবে।উপরের তিন তালাতে উপযুক্ত ব্যক্তি কে সিকিউরিটি ও গার্ড কক্ষে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। ঘোষণাটি শোনার পরে পকেটে হাত দিয়ে দেখি আমার পড়াশোনা,বাড়ি ভাড়া,থাকা খাওয়ার জন্য বাড়ি থেকে সামনের মাসের যে খরচটা দিয়েছিল সেটি আর পকেটে নেই। তখনই বুঝে গেলাম ওই টাকাটা হয়তো আমার। বন্ধুকে সাথে নিয়ে দ্রুত চলে গেলাম  সিকিউরিটি রুম।

 চিপ সিকিউরিটি ম্যান কে সব তথ্য বলার পরে উনি বুঝতে পারলেন টাকাটা আমার। টাকাটা দেওয়ার আগে উনি বললেন,যে লোকটা আপনার টাকা ফিরিয়ে দিয়েছে তাকে একটু দেখুন। সামনে একটি লোককে দেখতে পেলাম নোংরা জামা কাপড় পরা,পায় তার কোন জুতা নেই। লোকটি প্রতিদিন সকালে লঞ্চে যে ময়লা আবর্জনা পড়ে থাকে সেটি পরিষ্কার করে থাকে। বেতন খুবই সামান্য কোনরকম তিন বেলা খেয়ে বেঁচে থাকে। রাতে ফ্লোরে কোথাও শুয়ে ঘুমিয়ে থাকে। বাড়িতে খুব অর্থ কষ্টে থাকে দুটি  সন্তান আর তার স্ত্রী নিয়ে। তার হাত দিয়ে টাকাটি আমার হাতে তুলে দিল এবং বলল টাকাটি সে বাথরুমে পেয়েছে। আমি হয়তো বাথরুমে গিয়েছিলাম কয়েকবার তারই মধ্যে কখনো হয়তো প্যান্ট থেকে  পরে গিয়েছিল। আমার চোখের জল ছলছল করছিল তাকে কিছু টাকা দিতে গেলাম, সেটাকা নিচ্ছিল না সে আরো বলছিল টাকাই যদি নেব তাহলে তো পুরোটাই নিতে পারতাম। বললাম চলুন রাতে তো খাননি আমাদের সাথে কটা খাবেন,সে খেতেও গেল না, সে শুধু মুচকি হেসে বলে গেল ভালো থাকবেন। চিপ সিকিউরিটি ম্যান বলল উনি নিজে টাকা পেলেও দিতেন কিনা  জানেনা মানুষ এত সৎ হয় উনি বিশ্বাস করতে পারলেন না।

 রাতে আর ঘুমাতে পারলাম না, সারারাত উনার কথা মনে হচ্ছিল কোন শিক্ষা ও জ্ঞান থাকলে মানুষ এতটা সত হতে পারে আমি মিলাতে পারছিলাম না।

 সকালের লাঞ্চ থেকে নেমে গেলাম বাসায় যেতে যেতে মনে হচ্ছিল, খুব অল্প জীবনে একজন মহৎ সৎ মানুষের সাক্ষাৎ পেয়েছি,বাকি জীবনে পড়াশুনা করে যত দূরে যেতে পারি না কেন উনার সততা যেন আমার জীবনের জীবন আদর্শ হয়ে থাকে। উনার দেখানো পথেই যেন বাকি জীবন কাটিয়ে দিতে পারি,

 ভালো থাকুক প্রতিটি সত ও আদর্শবান মানুষের জীবন।

Post a Comment

4 Comments

Ad Code

Responsive Advertisement