Ticker

20/recent/ticker-posts

আবেগ ও অনুভূতি যেন বিনোদন না হয়(Emotions and feelings should not be entertained)

 


আজকাল আবেগ এবং অনুভূতিগুলো যেন বিনোদনে পরিণত হচ্ছে।কিছু মানুষ আছে যেকোনো কারণ বা অকারণে তাদের আবেগ,অনুভূতি,আনন্দ,বেদনা, কষ্টগুলো অতি সহজে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেটে ছেড়ে দিচ্ছে।সাথে সাথে শুরু হয় তা নিয়ে অনেক আলোচনা সমালোচনা অত্যন্ত পরিচিত শব্দ ভাইরাল হওয়া।এর কারণে প্রকৃত ভালোবাসা আবেগ অনুভূতি হারিয়ে ফেলছে তার নিজস্ব সত্তা।মুহূর্তেই আবেগ অনুভূতি হয়ে উঠছে একটা বিনোদন।

আজকাল তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনেক মানুষই তাদের কষ্ট বেদনা দুঃখের কথা অতি সহজে বলতে পারছে বা কাউকে বোঝাতে পারছে।আমরাও অনেক মানুষের অনেক কষ্ট বেদনা অনুভূতির কথা জানতে পারছি।এরই ভিতর দিয়ে অনেক মানুষই আমরা তাদের দুঃখ-কষ্ট বেদনা লাঘব করার জন্য পাশে এসে দাঁড়াই ও সহযোগিতা করি।কিন্তু কিছু মেকি,স্বার্থন্বেষী,অতি বাড়াবাড়ি ও রুচীহীনতার কারণে  এটা হয়ে পড়েছে বিনোদন বা আনন্দের মাধ্যম।

কিছু মানুষ আছে সস্তা জনপ্রিয়তার জন্য ইন্টারনেট ব্যবহার করে অসামাজিক,রুচিহীন ও হৃদয়বিদারক অনেক অনুভূতি প্রকাশ করে জনপ্রিয়তা পেতে চায়। আর আমরা অতসব বিবেচনা না করে মিথ্যের জোয়ারে গা ভাসিয়ে দিয়ে বিনোদনের মাধ্যম হিসাবে জনপ্রিয় করে তুলি।এতে আমরা সস্তা করছি আমাদের আবেগকে অনুভূতিকে।হালকা হচ্ছে আমাদের সকলের চেতনা বোধ এবং ঐতিহ্য।

প্রকৃত কষ্ট বেদনা এবং আবেগ অনুভূতির কথা শুনে যে মানুষগুলো এসে পাশে দাঁড়াতো,সাহায্য করত অন্যের মনে ভালোবাসা সঞ্চয় করত তা হারিয়ে যাচ্ছে।সব মিথ্যে এবং মেকির মাঝে প্রকৃত আবেগ এবং অনুভূতির যথার্থ মূল্যায়ন তো পাইনা বরঞ্চ বিনোদনের একটি মাধ্যম হিসেবে পরিণত হচ্ছে।

সব আবেগ ও অনুভূতি প্রকাশ করার বিষয় না।কিছু আবেগ ও অনুভূতি আছে যা ভিতরে থাকতে হয়।যেগুলো সামনের পথ চলতে সাহায্য করে।নিজেকে চিনতে ও অন্যকে বুঝতেও সাহায্য করে।নিজেকে যোগ্য এবং সফল মানুষ হিসেবে তৈরি করার জন্য যেগুলো সহায়ক ভূমিকা পালন করে।সেই অতি যত্নে এবং আদরের অনুভূতি গুলো আবেগগুলো সহজ করবেন না,মানুষের মাঝে হাস্যকর হিসেবে উপস্থাপন করবেন না।

আমাদের অতি যত্নে গড়া অনুভূতি গুলো, ভালোবাসাগুলো, আবেগগুলো ধারণ করতে দিন,বাঁচাতে দিন।কারো কাছে সস্তা বিনোদনের মাধ্যম হতে দিয়েন না।


Post a Comment

2 Comments

Ad Code

Responsive Advertisement