Ticker

20/recent/ticker-posts

মনকে শান্ত ও চিন্তা মুক্ত করার উপায়(A way to calm and free the mind).


মন কখনোই চুপচাপ বসে থাকতে পছন্দ করে না।মন সব সময় কোন না কোন বিষয় নিয়ে ভাবতে থাকে।নানা প্রয়োজনীয় অপ্রয়োজনীয় চিন্তাভাবনার ভিতর থেকে মন মাঝে মাঝে অশান্ত হয়ে পরে।তাই আমাদের গুরুত্বপূর্ণ কাজ অনেক সময় মনোযোগ সহকারে করতে পারিনা।এজন্য আমাদের মনকে শান্ত ও চিন্তামুক্ত করা প্রয়োজন।যদি আমরা মনকে শান্ত করতে পারি তাহলে আমাদের মনের ভিতর নতুন নতুন ইতিবাচক চিন্তাভাবনার ভেতর দিয়ে নিজেকে সফল করতে পারব।

মনকে শান্ত ও চিন্তা মুক্ত করা এত সহজ বিষয় নয়,এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া যার ভেতর দিয়ে আমরা আস্তে আস্তে নিজের মনকে শান্ত ও চিন্তা মুক্ত করতে পারব।

মনকে শান্ত ও চিন্তা মুক্ত করার বিষয়ে আলোচনা করা হলো।

1.যেসব মানুষ ক্ষমতা,অর্থ,এবং দাম্ভিকতার ভারে,অন্যকে ছোট করে,হাসি ঠাট্টা করে,অপমানিত করে।যে মানুষগুলো নির উৎসাহিত করে,মনের ভিতর বাজে ও উদভ্রান্ত চিন্তাভাবনা তৈরি করে দেয়।যাদের সাথে মিশলে বলবে তোমার দ্বারা কিছু হবে না,তোমার জীবন শেষ।সর্বক্ষেত্রে জীবন থেকে তাদেরকে দূরে সরিয়ে রাখতে হবে।তারাই মনকে অশান্ত করবে বাজে চিন্তা ভাবনা মনের ভিতরে প্রবেশ করিয়ে দেবে।

2.এমন মানুষের সঙ্গে মিশতে হবে বা বন্ধুত্ব করতে হবে,যারা তোমার চিন্তাকে সম্মান করবে,যাদের চিন্তাভাবনা ও দর্শন তোমাকে উৎসাহিত করবে,যাদের কাছ থেকে ইতিবাচক চিন্তার যোগান পাবে এবং ভবিষ্যতে সাফল্য পাওয়ার জন্য যারা উৎসাহিত করবে।

3.শরীরের সাথে মনের রয়েছে এক নিবিড় সম্পর্ক।সুস্থ শরীর শান্ত ও চিন্তা মুক্ত মনকে নির্দেশ করে।তাই শরীরকে সুস্থ রাখার জন্য সব সময় স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে।

4.মনকে শান্ত ও চিন্তা মুক্ত করার এক অন্যতম মাধ্যম হচ্ছে ভ্রমণ করা।সময় পেলেই নতুন নতুন জায়গা ভ্রমণ করতে হবে।ভ্রমণের মধ্য দিয়ে নতুন নতুন ইতিবাচক চিন্তা মনের ভিতর প্রবেশ করে ও মনকে শান্ত রাখে।

5.অতীতকে ভুলতে হবে।কারণ অতীতকে কখনো চিন্তা দিয়ে বদলানো যাবে না কিন্তু ভবিষ্যৎ কে বদলানো যাবে।আমরা অতীত নিয়ে যত ভাববো ততই মন অশান্ত ও আজেবাজে চিন্তার মধ্যে যুক্ত হয়ে যাবো।অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে বর্তমানকে চালাবো।কারণ বর্তমান দিয়ে ভবিষ্যতের সাফল্য গড়া যায় অতীত দিয়ে নয়।

6.ধ্যান বা মেডিটেশনের মাধ্যমে মনকে শান্ত করা যায়।রাতে ঘুমানোর আগে মেডিটেশন বা ধ্যান করলে ঘুম ভালো হয়,ভালো ঘুম হলে মন ভালো থাকে।

7.নির্জনে একাকী কিছুটা সময় কাটানো ও জানার চেষ্টা করা কেন মনে বাজে চিন্তা আসে ও মন অশান্ত হয়ে ওঠে।এগুলো নিয়ে একাকী চিন্তা করা ও নিজে নিজেই একটি সমাধানের পথ খুঁজে বের করা,যার ভিতর দিয়ে মনকে শান্ত চিন্তা মুক্ত করা যায়।

Post a Comment

3 Comments

Ad Code

Responsive Advertisement