Ticker

20/recent/ticker-posts

রিক্সা চালকের সাথে অর্থনীতির গল্প (Economics story with rickshaw puller)


আবহাওয়া খুবই খারাপ, বৃষ্টি হয়েছে বাতাস ও আছে। সদর রাস্তা থেকে বাসায় আসব, অনেক কষ্টে একটি রিকশা পেলাম।সাধারণত সব সময় এখান থেকে আমাদের বাসায় রিক্সা ভাড়া ৩০ টাকাই হয়। রাস্তায় রিক্সা অনেক কম থাকায় ৪0 টাকার নিচে রিক্সা চালক যাবে না বলে জানিয়ে দিল।আমি তো ৩০ টাকার বেশি দেবো না বলে তার সঙ্গে শুরু করলাম আমার কথোপকথন। 

আমি একের পর এক যুক্তি  দিতে থাকলাম,,,,,,আজ আপনি যে মনের ইচ্ছে করে দশ ১০ টাকা বাড়িয়ে রিক্সা ভাড়া চাচ্ছেন,ঠিক একই ভাবে মুদি দোকানদার  মনে করে আজকে বৃষ্টি হচ্ছে চালের দাম কেজিপ্রতি পাঁচ ৫ টাকা বাড়িয়ে দেই,মাছ বিক্রেতা  ভাবে কেজি প্রতি ১০ টাকা মাছের দাম বাড়িয়ে দেয়,বৃষ্টি হচ্ছে সবজি বিক্রেতা কেজি পতি পাঁচ টাকা করে সব সবজি বাড়িয়ে দিল, মুরগি বিক্রেতা ও বসে নেই এই সুযোগে মনের খুশিতে কেজি প্রতি ২০ টাকা মুরগির দাম বাড়িয়ে দিল,একইভাবে সবজি বিক্রেতা, মাছবিক্রেতা,মুদি দোকানদার,রিক্সাওয়ালা,গাড়িওয়ালা সবাই যদি মনের মত করে দাম বাড়িয়ে দেয়। কি হবে ভেবে দেখেছেন কি ? 

আজ আপনাকে ১০ টাকা বাড়িয়ে দেয়া মানে হচ্ছে,আপনাকে মাছ বিক্রেতা সবজি বিক্রেতা মুদি বিক্রেতা এবং ফল বিক্রেতাকে কত দশ টাকা বেশি দিতে হবে। আমার কাছে ১০ টাকা বেশি নেওয়ার পরিবর্তে আপনাকে অনেক ১০ টাকা বেশি মেনে নিতে হবে। আপনার ১০ টাকা লাভ বা বেশি নেওয়া মানে হচ্ছে প্রত্যেককে  ক্ষতিটাকে বেছে নেওয়া। পুরো বাজার অর্থনীতি ভেঙে পড়বে। মানুষ ইচ্ছেমতো তার দাম বৃদ্ধি করবে। বাজার অর্থনীতি মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাবে।আপনি আরো বড় ক্ষতি সম্মুখীন হবেন। 

আপনি এখন কি চান বলুন? 

উনি চুপ করে থেকে আমাকে রিক্সায় উঠতে বললেন আস্তে আস্তে করে আমার বাসায় এসে নামলা।আমি মানিব্যাগ থেকে ৪০ টাকা বের করে ওনার হাতে দিয়ে চলে আসতে লাগলাম। 

পিছন থেকে উনি বার বার ডাকতে শুরু করলেন, এবং বলতে লাগলেন আপনি দশ ১০ টাকা বেশি দিয়ে গেছেন,আমি বলতে লাগলাম অনেক বৃষ্টিতে আপনি ভিজেছেন রিক্সা কম এমনিতেই আপনি ১০ টাকা বেশি পান,তাই আপনাকে ১০ টাকা বেশি দিয়েছি। 

কিন্তু উনি কোনভাবেই আর এই ১০ টাকা বেশি নিতে রাজি হচ্ছে না।অনেক বুঝানোর পরেও উনি ৩০ টাকায় ভাড়া নিলেন। 

এবং যাওয়ার সময় বলে গেলেন ১০ টাকা বেশি নিয়ে আমি বাজার মূল্যের অস্থিতিশীল অবস্থা তৈরি করতে চায় না। 

একজন রিক্সাওয়াল বাজারের অর্থনীতির অনেক বড় বিষয়টা বুঝলেও, বাজার অর্থনীতির অনেক বিত্তবান মানুষরাই সেটা কি বুঝতে চান না। 

যার ফলে শুরু হয় বাজার  মূল্যের স্থিতিশীল অবস্থা। 

ধন্যবাদ আপনাকে,রিক্সা  ড্রাইভার ভাই। 



Post a Comment

1 Comments

Ad Code

Responsive Advertisement