Ticker

20/recent/ticker-posts

ভেঙ্গে চুরে বেরিয়ে যাওয়া (Break out)


ছকে  বাঁধা জীবন আমাদের।জীবন চালাতে হয় চাকরি,ব্যবসা-বাণিজ্য, শ্রমিক,মজুর,কৃষিকাজ....... ইত্যাদি বিভিন্ন পেশার সাথে  সম্পৃক্ত থেকে।প্রতিনিয়ত মূল্য দিয়ে আমরা শ্রম বিক্রি করছি,কখনো মেধাশ্রম কখনো শারীরিক শ্রম,এর সাথে সাথেই আমরা বিক্রি করছি আমাদের আবেগ, আমাদের অনুভূতি, আমাদের ভালোবাসা,আমাদের চেতনা, আমাদের বিশ্বাসকে।আমাদের শ্রম বিক্রির সাথে সাথে এগুলো আমাদের বিক্রি করে নিচ্ছে বিনা মূল্যে।

আমরা একঘেয়ে জীবনকে কিনে চলেছি দাম দিয়ে। প্রতিনিয়তই আমাদের চিন্তা-ভাবনা স্বপ্ন কল্পনাকে আবদ্ধ করে রাখছে, আমাদের প্রতিষ্ঠান, আমাদের পরিবার, আমাদের সামাজিক অবস্থান, এবং সর্বোপরি আমাদের ধর্ম ও সামাজিক কৃষ্টি  ও কালচার। অনেক প্রতিভা, অনেক স্বপ্ন এবং ইচ্ছা প্রতিনিয়তই মরে যাচ্ছে অনেক কিছু বাধা-বিপত্তির ভিতরে। কিছু মানুষ এবং কিছু প্রতিষ্ঠান কিছু নিয়ম শৃঙ্খলা, আমাদের এগোতে দেয় না, আমাদের চিন্তার উপর প্রভাব বিস্তার করে, আমাদের স্বপ্ন কল্পনায় কালিমা লেপন করে, তারা সারা জীবনের জন্য একটি বৃত্ত তৈরি করে এবং  বলে দেয় বৃত্তের মাঝখানে তুমি সারা জীবন ঘুরতে থাকো। এবং এই বৃত্তের মাঝে ঘুরতে ঘুরতে জীবনের অবসান হয়। আমরা ভেঙ্গে চুরে বেরিয়ে যেতে পারি না নানা বাধা-বিপত্তির ভিতর দিয়ে। প্রতিভা ও চিন্তার অপমৃত্যু ঘটে।

আফসোস আমরা অনেকেই  জানতে পারি না আমাদের জীবনের উদ্দেশ্য কি? আমার কি করার ক্ষমতা আছে? কি করতে পারি? 

আমাদের হাত-পা, চিন্তা কে থামিয়ে দেয়া হয়। আমরা ভেঙ্গে চুরিয়ে বেরিয়ে যেতে পারি না। 

যদি কখনো এইসব  বাধা  থেকে অতিক্রম করে আমরা ভেঙ্গেচুরে জীবন থেকে বেরিয়ে যেতে পারি।তাহলে কোন একদিন হয়তো জীবনের মানে খুঁজে পাবো। নিজেকে পৃথিবীর মাঝে তুলে  ধরতে পারবো। আরো বেশি পৃথিবীর কাছে নিজেকে একজন প্রাসঙ্গিক এবং যথার্থ মানুষ হিসেবে তৈরি করতে পারব। অমূল্য জীবনকে আরও বেশি স্বার্থক ও প্রাণবন্ত করতে পারব। পৃথিবীতে আরও সুন্দর এবং বসবাসের উপযুক্ত রেখে চলে যেতে পারবো। 

Post a Comment

1 Comments

Ad Code

Responsive Advertisement