Ticker

20/recent/ticker-posts

জনসেবা (Public Service)


জনসেবা শব্দটি আজকাল খুবই প্রচলিত,বিশেষ করে নির্বাচনে এলে জনসেবা শব্দটি বেশি শোনা যায়।জনসেবার নানা প্রতিশ্রুতি নির্বাচনের সময় আমরা বিভিন্ন ব্যক্তির কাছ থেকে শুনতে পাই। নির্বাচিত হলে আমরা জনগণের এই সেবা করবো,ওইটা করবো,সেইটা করব এরকম নানা প্রতিশ্রুতি। 

নির্বাচনমুখী লোকজনের বাইরে ও জনসেবা শব্দটি অন্য মানুষের কাছ থেকেও বিভিন্ন সময় শোনা যায়। বিভিন্ন ব্যক্তি,প্রতিষ্ঠান,ধর্মীয় প্রতিষ্ঠান,আন্তর্জাতিক সেবামূলক প্রতিষ্ঠান  এমনকি বিভিন্ন এনজিওর মাধ্যমেও  শোনা যায়। 

আসলে এই  জনসভার ভেতরে রয়েছে বিরাট এক গোমোট,আসলে জনসেবা  তাদের হাতে হাতিয়ার এর মত। এর ভিতরে রয়েছে ব্যক্তি স্বার্থ, ব্যক্তির সুনাম, প্রতিষ্ঠানের সুনাম, ধর্মীয় প্রচার, ও রাজনৈতিক উদ্দেশ্য হাসিল। অর্থাৎ আমরা যে জনসেবা টা দেখছি ওটা প্রকৃত অর্থে কোনোভাবেই জনসেবা নয়, ওই সেবার ভিতরে ভিতরে তাদের ব্যক্তিগত ও সমষ্টিগত স্বার্থ চরিতার্থ করার একটি মাধ্যম মাত্র। 

তাহলে প্রকৃত জনসেবা টা কি ? 

যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের চিন্তা চেতনা এবং মানিবিকতাকে ধারণ করে, সকল ধরনের স্বার্থকে বিসর্জন দিয়ে, মানবিক চেতনাকে জাগ্রত করে, মানুষের সেবায় নিজেকে বা কোন প্রতিষ্ঠানকে নিয়োজিত করতে পারে সেটাই হচ্ছে প্রকৃত জনসেবা। 

এমনকি পরকালের স্বর্গ লাভ  হবে এই বিবেচনা করেও যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন সেবামূলক কাজ করে থাকে,সেটাও কোন ভাবে জনসেবার মধ্যে পড়বে না। 

অর্থাৎ নিজ পরিবারের কোন ব্যক্তির  বিপদে মানুষ যখন ঝাঁপিয়ে পড়ে,কোন স্বার্থ, কোন লোভ, অথবা পরকালে প্রাপ্তি  বিবেচনা না করে, ঠিক একইভাবে অন্য কোন ব্যক্তির ক্ষেত্রেও যদি একই রকম মানসিকতা নিয়ে ঝাঁপিয়ে পড়া যায় সেটাই জনসেবার আওতায় পড়বে। 

বাকিটা লোক দেখানো, সাজানো নাটক......

Post a Comment

0 Comments

Ad Code

Responsive Advertisement