Ticker

20/recent/ticker-posts

অভিজ্ঞতা (Experience)


 অভিজ্ঞতা মানব জীবনে একটি মূল্যবান সম্পদ। সবাই অভিজ্ঞতাকে খুব গুরুত্বসহ বিবেচনা করে। আমরা সব সময় একজন অভিজ্ঞ মানুষের মতামতকে গুরুত্বসহ বিবেচনা করি।ব্যক্তি জীবন,চাকরি জীবন,সমাজ জীবন,সব জায়গায় অভিজ্ঞ মানুষের কদর আছে। এই অভিজ্ঞতা মানুষ একদিনে অর্জন করতে পারে না, কোন একটা বিষয়ে যখন দীর্ঘদিন ধরে গবেষণা, কাজ করার বাস্তব জ্ঞান, এবং পারিপার্শ্বিক জীবনধারাকে বিশ্লেষণ করে, কোন মানুষ যখন সফলতার দিকে ধাবিত হয়, তখন একজন মানুষকে আমরা অভিজ্ঞ মানুষ হিসেবে বলতে পারি। 

অভিজ্ঞ আর অভিজ্ঞতা শব্দ দুটি কাছাকাছি হলেও কিছু পার্থক্য রয়েছে,একজন মানুষ তার জ্ঞান বুদ্ধি বিবেচনা ও কর্ম দিয়ে অভিজ্ঞ হতেই পারে,কিন্তু কোন একজন মানুষ একটি কাজের অনেক দিনের অভিজ্ঞতা আছে তারপরেও এই বিষয়ে অভিজ্ঞ নাও হতে পারে। যদি তার বিশ্লেষণ চিন্তাশক্তি সঠিকভাবে কাজ না করে। 

যদি একটি উদাহরণ দিয়ে বিষয়টা বুঝানো যায়, ধরুন এক লোক ২০ বছর ধরে কাঠমিস্ত্রির কাজ করে, নিশ্চয়ই সেই অভিজ্ঞতা  সম্পন্ন একজন ব্যক্তি,কিন্তু তার কাজগুলো আজও মিস্ত্রিগিরি করাই রয়ে গেল।সেখানে শিল্পের কোন ছোঁয়া লাগাতে পারেনি।অথচ মাত্র মিস্ত্রির কাজ এক ব্যক্তি শুরু করেছেন,কিন্তু সেটা আর মিস্ত্রীরিতে নাই সেটা হয়ে গেছে অপরিমিও শিল্পী।সুতরাং বিষয়টাকে শিল্পের মধ্যে নিয়ে আসতে গেলে,অভিজ্ঞতার চেয়েও,বিজ্ঞতা  বেশি প্রয়োজন। তাই আমরা শিল্পের চেয়ে শৈল্পিকতাকে বেশি ভালোবাসি। 

আবার কিছু অভিজ্ঞতা আপনার জীবনে কাল হয়ে আসতে পারে,যদি প্রেমিকার কাছে প্রেমের অভিজ্ঞতা বলতে যান, বিয়ে করার আগে,বিয়ে করার অভিজ্ঞতার কথা বলা হয়,অপরাধজনিত কোন কাজের অভিজ্ঞতা প্রকাশ করা হয়,এই অভিজ্ঞতা নিশ্চয়ই ভালো ফল আনতে পারে না।

আবার কিছু কিছু বিষয়ে অভিজ্ঞ লোক হয় না, যেমন ধরুন জন্মানোর অভিজ্ঞতা,সে অভিজ্ঞতা একবারই পায় এবং সে বিষয়টা সে বলতেও পারেনা।

ঠিক একই ভাবে মৃত্যু নিয়ে কোন অভিজ্ঞতার ব্যক্তি নেই।অভিজ্ঞতা নেয়ার আগেই মৃত্যুই তার সব অভিজ্ঞতাকে শেষ করে দিয়ে যায়। 


Post a Comment

0 Comments

Ad Code

Responsive Advertisement